রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ভালো ছবি দিয়ে দর্শক টানতে হবে।

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২৮২ বার পড়া হয়েছে

বিনোদন , 

‘কলকাতা দিন দিন এগিয়ে যাচ্ছে। নতুন টেকনোলজি নিয়ে আসছে, তা সঠিক ভাবে ব্যবহারও করছে। গল্পের প্রয়োজনে লোকেশনে শুটিং করছে, ড্রেসাপ গেটাপ মেকিং সব মিলিয়ে আসলে ভালো করছে কলকাতা। দেখতে দেখতে অনেক বড় জায়গা নিয়ে নিচ্ছে তাদের চলচ্চিত্র।’ বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার ছবি ‘নবাবে’র শুটিং নিয়ে এভাবেই কলকাতা ফিল্ম ইন্ডাস্ট্রির প্রশংসা করছিলেন বাংলাদেশের সুপারস্টার শাকিব খান। শুধু কলকাতা নয়, বাংলাদেশের চলচ্চিত্র নিয়েও রয়েছে তাঁর কিছু পর্যবেক্ষণ ও ভাবনা। এসব নিয়ে সম্প্রতি তিনি কথা বলেছেন আমাদের সঙ্গে।

বাংলাদেশের চলচ্চিত্র এখন কোথায় দাঁড়িয়ে আছে বলে আপনার ধারণা?

শাকিব খান : আমাদের চলচ্চিত্র এখন অন্যের কাঁধে ভর করে চলছে। নিজের পায় দাঁড়িয়ে নেই। এমন কি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলাটাও ভুলে যাচ্ছে। এভাবে চলতে থাকলে এক সময় পুরোপুরি বসে যাবে। আসলে আমাদের ছবির মান নিয়ে কেউ ভাবছে না। মানহীন কোনো কিছুই বেশিক্ষণ টিকতে পারে না।

আপনার কী ধারণা, আমাদের ছবির মান কেন খারাপ হচ্ছে?

শাকিব খান : আসলে এখন আর ভালো ছবি নিয়ে কেউ প্রতিযোগিতা করছে না। কে কার আগে ছবি শেষ করবে তা নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে। পারলে যেন শুটিং না করেই ছবি রিলিজ দিয়ে দেয়। একজন পরিচালক যখন কোনো গল্প নিয়ে এসে বলেন আমার গল্পটা কিন্তু দারুণ। অনেক সুন্দর একটা গল্প নিয়ে আমি ছবিটি বানাচ্ছি। তখন নিজেরই হাসি পায়। আরে এটা কি উপন্যাস যে মানুষ পড়বে আর চোখের পানি মুছবে? এটা চলচ্চিত্র, দর্শক হলে বসে গল্পটা দেখবে। তাদের দেখাতে হবে, এমন কথা বলার পর সব পরিচালকই বলেন এই সেটআপ দেব, সেই সেটআপ দেব। কিন্তু শুটিং করার সময় দেখা যায় এফডিসির আশপাশে ঘোরাঘুরি করছে। গল্পের প্রয়োজনে লোকেশন খুঁজতে চায় না। ক্যামেরার কথা বললে মিনিমাম একটা ক্যামেরা নিয়ে কাজ করে। ভালো একজন সেট ডিরেক্টর না নিয়ে, তার সঙ্গে হাতুড়ি নিয়ে যে কাজ করত তাকে দিয়ে একটি সেট বানিয়ে কাজ শুরু করে দিল। আর এমন কিছু প্রযোজক কাজ করছেন, যাঁরা খয়রাতির টাকা নিয়ে এসে কাজ করতে চান। ছবি বানাতে এসেছেন কিন্তু উনাদের কাছে টাকা নেই। সেট বানানোর জন্য টাকা নেই, ভালো টেকনিক্যাল সাপোর্ট নেওয়ার  টাকা নেই। আমার কথা হচ্ছে আপনার এমনই যদি অবস্থা হয়ে থাকে তা হলে আপনি কেন চলচ্চিত্র বানাতে এসেছেন?

এই অবস্থা থেকে বেরুবার পথ কী?

শাকিব খান : ভালো ছবি দিয়ে দর্শক টানতে হবে। ভালো পরিচালকদের হাতে কাজ দিতে হবে। বড় প্রযোজকদের আবার ফিরে আসতে হবে। এ ছাড়া চলচ্চিত্র ঠিক হবে না। ভালো কাজ করতে গেলে বাজেট বাড়াতে হবে। আমরা একটু ইতিহাসের দিকে তাকালেই দেখব, ছবিতে যখন অশ্লীলতা ভর করেছিল তখন দর্শক আর হলে যাচ্ছিল না। তখন পরিচালক এফ আই মানিক ‘কোটি টাকার কাবিন’ এই এক ছবি দিয়ে দর্শক হলে ফিরিয়েছেন। তারপর একের পর ছবি করেছেন। এখন একটা বিষয় বোঝতে হবে যে অশ্লীল ছবি বানাতে তখন খরচ হতো ৩০ লাখ টাকা। সেখান থেকে এফ আই মানিক স্যার ছবি বানিয়েছেন দেড় কোটি টাকা খরচ করে। এর পরের ছবিতে আরো বাজেট বাড়িয়েছেন। তারকাবহুল গল্প নির্ভর ছবি দিয়ে দর্শক টেনেছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451