শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

না.গঞ্জ সিটির ভোটের বাজেট পাঁচ কোটি টাকা

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ২৩ নভেম্বর, ২০১৬
  • ১১৯ বার পড়া হয়েছে

নিজস্ব সংবাদদাতা,

দেশে দলীয় প্রতীকে প্রথম হতে যাচ্ছে স্থানীয় সরকারের নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। আর এ নির্বাচনে নির্বাচন কমিশনের (ইসি) সম্ভাব্য বাজেট পাঁচ কোটি টাকা।

এ বিষয়ে ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব (বাজেট) মো. এনামুল হক বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের জন্য কমিশনের সম্ভাব্য বাজেট ধরা হয়েছে পাঁচ কোটি টাকা। তবে এটি কম-বেশি হতে পারে। আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাচন পরিচালনা খাতে এ টাকা ব্যয় করা হবে।

নির্বাচন পরিচালনার মধ্যে রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসারের ভাতা, নির্বাচনী মালামাল কেন্দ্রে পৌঁছানো, ভোটকেন্দ্র মেরামতসহ অন্যান্য খাতে ব্যয় করা হবে এই টাকা।

ইসি কর্মকর্তারা জানান, ২০১১ সালের এ সিটি নির্বাচনে ব্যয় হয়েছিল পৌনে দুই কোটি টাকা।

নারায়ণগঞ্জ সিটিতে সেনা মোতায়েন করার দাবি জানিয়েছে বিএনপি। এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব মো. রাজীব আহসান বলেন, ‘নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে সেনা মোতায়েন হবে না- এখনো পর্যন্ত এমন সিদ্ধান্তই আছে। এ নির্বাচনে সেনা মোতায়েনের কোনো সম্ভাবনা নেই।

আজ বুধবার পর্যন্ত এ সিটিতে মেয়র পদে নয়জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪০ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৮৮ জন মনোনয়পত্র সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন এ সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার। তিনি বলেন, এখন পর্যন্ত মেয়র পদে একজন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১১ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৫০ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র  জমা দিয়েছেন।

ব্যয়সীমা মেয়র সর্বোচ্চ ১৫ লাখ, কাউন্সিলর ৫ লাখ

দলপ্রতি সিটি করপোরেশনে পাঁচ লাখ টাকা ব্যয় করতে পারবে। বিধি লঙ্ঘনে দলকে ৫০ হাজার টাকার জরিমানারও বিধান রাখা হয়েছে।

চার লাখ ৭৯ হাজারের বেশি ভোটার থাকায় নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে মেয়র প্রার্থী ১৫ লাখ টাকা নির্বাচনী ব্যয় করতে পারবেন। এর সঙ্গে আরো ৭৫ হাজার টাকা ব্যক্তিগত ব্যয়ের সুযোগ রয়েছে। কাউন্সিলর পদে ভোটার অনুপাতে এক লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত নির্বাচনী ব্যয় করতে পারবেন প্রার্থীরা।

এক নজরে নারায়ণগঞ্জ সিটি নির্বাচন

একজন মেয়রের সঙ্গে ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে।

মোট ভোটার চার লাখ ৭৯ হাজার ৩৯২ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪১ হাজার ৫১৪ জন এবং নারী ভোটার দুই লাখ ৩৭ হাজার ৮৭৮ জন। এবার ভোটার বেড়েছে প্রায় পৌনে এক লাখ। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৬৩টি এবং ভোটকক্ষ এক হাজার ২১৭টি।

নির্বাচনে ১৬৩ জন প্রিজাইডিং অফিসার, এক হাজার ২১৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুই হাজার ৪৩৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

গত সিটি করপোরেশন নির্বাচনে দলের সমর্থন না পেয়েও জয়ী হন সেলিনা হায়াৎ আইভী। পদে থেকে মেয়র পদে নির্বাচন করার বিধান না থাকায় আজ বুধবার পদত্যাগ করেছেন আইভী।

এ সিটিতে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ দিন বৃহস্পতিবার, বাছাই ২৬ ও ২৭ নভেম্বর আর প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ২২ ডিসেম্বর ভোটগ্রহণ করা হবে

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451