রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:০৫ পূর্বাহ্ন

সংসদের জন্মশতবর্ষ উপলক্ষে প্রথম বিশেষ অধিবেশনে আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ৬ বার পড়া হয়েছে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে আজ সোমবার ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে একটি প্রস্তাব পাস হবে। এর আগে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ভাষণ সংসদ কক্ষে দেখানো হবে।

গতকাল সন্ধ্যায় দেশের ইতিহাসে জাতীয় সংসদের প্রথম বিশেষ অধিবেশন শুরু হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত এই বিশেষ অধিবেশন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়। সংসদ কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি রেখে এটাই সংসদের প্রথম বৈঠক।

সংসদে এটি বিশেষ অধিবেশন হলেও এর প্রথম কার্যদিবস চলবে সাধারণ অধিবেশনের মতো। অধ্যাদেশ উপস্থাপন, কয়েকটি খসড়া আইন ও বিলের প্রতিবেদন উপস্থাপনের জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

গতকাল রোববার সন্ধ্যায় অধিবেশন শুরুর পর স্পিকার সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেন। এ অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন আবুল কালাম আজাদ, বীরেন শিকদার, শামসুল হক টুকু, আনিসুল ইসলাম মাহমুদ, উম্মে কুলসুম স্মৃতি। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এঁদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।

রাষ্ট্রপতির বক্তৃতার আগে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তনের ভাষণ সংসদ কক্ষে দেখানো হবে।

বঙ্গবন্ধুর বর্ণাঢ্য ও কর্মময় রাজনৈতিক জীবন নিয়ে রাষ্ট্রপতির স্মারক বক্তৃতার পর তা নিয়ে আলোচনার জন্য একটি সাধারণ প্রস্তাবও আনা হবে।

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রোববার জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে শোকপ্রস্তাবে মোনাজাতে অংশগ্রহণ করেন।

এদিকে বিশেষ অধিবেশনে সংসদ কক্ষে দেশীয় বিভিন্ন অতিথিকে আমন্ত্রণ জানাতে পারছেন না বলে ‘দুঃখ প্রকাশ’ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিভিন্ন জনের কাছে পাঠানো কার্ডে স্পিকার বলেছেন, ‘বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিজনিত কারণে বিশেষ অধিবেশন সশরীরে প্রত্যক্ষ করার জন্য সংসদ ভবনে আপনাকে আমন্ত্রণ জানাতে অপারগ হওয়ায় আন্তরিকভাবে দুঃখিত।’

গতকাল সভাপতিমণ্ডলীর মনোনয়নের পর স্পিকার শোকপ্রস্তাব উত্থাপন করেন।

এদিন সাবেক গণপরিষদ সদস্য সৈয়দ এ কে এম এমদাদুল বারী, সাবেক প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক সংসদ সদস্য মমতাজ বেগম, নুরুল ইসলাম, খন্দকার গোলাম মোস্তফা, শামছুল হক তালুকদারের মৃত্যুতে শোক প্রকাশ করে সংসদ।

এ ছাড়া অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, প্রবীণ আইনজীবী রফিক-উল হক, কথাসাহিত্যিক রশীদ হায়দার, সাংবাদিক আবুল হাসনাত, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারিক আলী, হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীসহ বিশিষ্ট কয়েকজনের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মৃত্যুতে সংসদ শোক প্রকাশ করে। একই সঙ্গে দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের জন্য শোক প্রকাশ করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451