বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৭:৩০ অপরাহ্ন

বাংলাদেশে খেলে যাওয়া কার্লটন চ্যাপম্যান আর নেই

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম সোমবার, ১২ অক্টোবর, ২০২০
  • ৬ বার পড়া হয়েছে

তিনি ছিলেন নব্বই দশকে ভারতীয় ফুটবলের অন্যতম তারকা। খেলেছেন কলকাতার জনপ্রিয় ক্লাব ইস্টবেঙ্গলে। এশিয়ান কাপ উইনার্স কাপে ইরাকের ক্লাব আল জাওয়ার বিপক্ষে এক স্মরণীয় কীর্তি গড়েছিলেন। ইস্টবেঙ্গলের ৬-২ গোলে জেতা সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন চ্যাপম্যান। বেশ কয়েকবার খেলেছেন বাংলাদেশের মাটিতে। সেই কার্লটন চ্যাপম্যান আজ চলে গেলেন না ফেরার দেশে। হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৯ বছর বয়সে তার জীবন থেমে গেল।

১৯৯৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ গেমসে রুপার পদক জেতা ভারতীয় ফুটবল দলের সদস্য ছিলেন চ্যাপম্যান। ১৯৯৭ সালে ভারতের জাতীয় দলের অধিনায়ক হিসেবে বাংলাদেশে এসেছিলেন সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে। সেবার তিনি অধিনায়ক হিসেবে দেশকে জেতান সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা। মিডফিল্ডার হিসেবে নব্বইয়ের দশক ভারতীয় ফুটবলে দাপিয়ে বেড়িয়েছেন চ্যাপম্যান। বাংলাদেশের সেই সময়ের ফুটবলাররা কখনই তাকে ভুলবেন না।

ক্যারিয়ার শেষে তিনি কোচিংকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। সেই চ্যাপম্যান সম্প্রতি প্রচণ্ড পিঠের ব্যথা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। পরীক্ষা নীরিক্ষার পর ধরা পড়ে, তিনি আসলে হৃদরোগে আক্রান্ত এবং হাসপাতালে ভর্তি করতে অনেক দেরি হয়ে গেছে। তারপরেও ডাক্তাররা এই তারকাকে বাঁচাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যান। সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে চ্যাপম্যান পাড়ি জমান না ফেরার দেশে।  তিনি ভারতীয় ফুটবলের গর্ব টাটা ফুটবল একাডেমির গ্র্যাজুয়েট। তাঁকে এই একাডেমির অন্যতম সেরা প্রতিভা হিসেবে ধরা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451