বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৩:৩২ পূর্বাহ্ন

করোনার ভ্যাকসিন সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করল রাশিয়া

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
  • ৮ বার পড়া হয়েছে

টিকা আনার দৌড়ে আরো এক দাপ এগিয়ে গেল রাশিয়া। তাদের তৈরি টিকা ‘স্পুটনিক-ভি’ বাজারে আসছে। এই ঘোষণা করতে গিয়ে রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের তৈরি করোনা ভ্যাকসিনকে জনসাধারণের জন্য উন্মুক্ত করার কথাও জানালো।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, করোনা প্রতিরোধে গাম-কভিড-ভ্যাক বা স্পুটনিক-৫ নামের প্রথম ব্যাচের টিকাটি প্রয়োজনীয় সব গুণগত পরীক্ষা অনুমোদন করা হয়েছে। দেশে রোজদ্রাভনাদজোর পরীক্ষাগারে পরীক্ষা করে এই টিকা জনগণের মধ্যে প্রচারের জন্য উন্মুক্ত করা হচ্ছে। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, প্রথম ব্যাচের রাশিয়ান টিকা দেশটির আঞ্চলিক পর্যায়ে নিকট ভবিষ্যতে সরবরাহ করা পরিকল্পনা রয়েছে।

এর আগে গত  ১১ অগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেন, করোনার ভ্যাকসিন আবিষ্কার করে ফেলেছেন তাঁরা। নিজের মেয়েকে পরীক্ষামূলকভাবে ওই টিকা দেওয়া হয়েছে বলে জানিয়ে ওই দিন সরকারি ছাড়পত্রও দিয়ে দেন পুতিন। কিন্তু তখনও তো তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালই শুরু হয়নি রুশ টিকার!

‘তাড়াহুড়োর ভ্যাকসিন’-কে নিয়ে বিশ্ব জুড়ে সমালোচনা শুরু হয়। তবে ঠিক চার দিন আগে স্পুটনিক-ভি-র প্রথম দফার ক্লিনিক্যাল ট্রায়াল নিয়ে ইতিবাচক রিপোর্ট দিয়েছিল ল্যানসেট মেডিক্যাল জার্নাল। পরে মস্কোর পক্ষ থেকে জানানো হয়, তাদের তৈরি ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্টও ভালো। টিকার ডোজে কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই তৈরি হচ্ছে  অ্যান্টিবডি ও টি-সেল। কোয়ালিটি টেস্টেও পাস করে গেছে স্পুটনিক-ভি। তাই টিকাকরণে আর বাধা নেই।

রুশ বিজ্ঞানীদের দাবি, গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট তাদের দীর্ঘদিনের গবেষণালব্ধ অভিজ্ঞতা থেকেই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে এই প্রতিষেধক তৈরি করেছে। তাই এই টিকার নিরাপত্তা নিয়ে সন্দেহের কোনো কারণ নেই বলেই দাবি তাঁদের। সূত্র: আনন্দবাজার, মস্কোটাইমস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451