শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৬:৫১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ ::
মানিকগঞ্জে বনভোজনের ট্রলার ডুবে কলেজছাত্র নিখোঁজ

এবার সঙ্গী ও খাদ্যের সন্ধানে বাঘের দীর্ঘ পদযাত্রা!

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯
  • ২ বার পড়া হয়েছে

বাঘ এখন পর্যন্ত সঙ্গী বা খাদ্যের সন্ধানে যত পথ পাড়ি দিয়েছে তার সব রেকর্ড ছাড়িয়ে প্রায় ১৩০০ কিলোমিটার হেঁটেছে ভারতে অবস্থিত একটি রয়েল বেঙ্গল টাইগার। প্রাণী বিশেষজ্ঞদের মতে সঙ্গী বা খাদ্যের সন্ধান এ জাতীয় বাঘ বড় দূরত্ব পাড়ি দেয়। কিন্তু এই বাঘ গড়েছে নতুন রেকর্ড!

জুন মাসে আড়াই বছর বয়সী এই বাঘটিকে ভারতের মহারাষ্ট্র রাজ্যের একটি নিরাপদ স্থানে ছেড়ে দেয়া হয়। তখন থেকে বাঘটি হাঁটছে এর মধ্যে সে বেশ কয়েকবার ফিরতি পথেও হেঁটে এসেছে। বর্তমানে সে পৌঁছেছে পার্শ্ববর্তী রাজ্যে। এই দীর্ঘ যাত্রায় একবারই সে ভুল করে একজন মানুষকে আহত করেছে। আসলে ঐ মানুষের দলটি বাঘের বিশ্রামের স্থানে হঠাৎ করে চলে এসেছিলো। সে নিজে থেকে কোন লোকালয়ে যায়নি।

মহারাষ্ট্রের বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র তিপসোয়ারে থাকা ‘টি১’ নামের বাঘের শাবক দীর্ঘ পদযাত্রী এই বাঘ যার নাম ‘সি১’। এই বাঘটিকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বন্য পরিবেশে মুক্ত করা হয়। এ সময় তার গলায় একটি রেডিও ডিভাইস লাগিয়ে ছেড়ে দেয়া হয়। কিন্তু প্রাণীটি জুন মাস পর্যন্ত বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের মধ্যেই থাকে। পরবর্তীতে সে শুরু করে তার দীর্ঘ যাত্রা। বিবিসি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451