বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ১০:৩৭ পূর্বাহ্ন

এরদোয়ান-ট্রাম্প বৈঠকে বসছেন ১৩ নভেম্বর

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯
  • ২ বার পড়া হয়েছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করার জন্য আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে এ সফরে যাচ্ছেন তুর্কি প্রেসিডেন্ট। বুধবার দেশটির প্রেসিডেন্টের দপ্তর থেকে এ কথা জানানো হয়।

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর জানায়, এক ফোনালাপে এ দুই নেতা আবারও নিশ্চিত করেন যে তাঁরা আগামী ১৩ নভেম্বর ওয়াশিংটনে সাক্ষাৎ করবেন। বার্তা সংস্থা এএফপি ও বাসস এ খবর জানিয়েছে।

এর আগে এরদোয়ান সিরীয় সংঘাত নিয়ে বিরোধের কারণে তাঁর ওয়াশিংটন সফর বাতিল করার হুমকি দিয়েছিলেন।

ট্রাম্প টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, তিনি এরদোয়ানকে ‘অত্যন্ত আন্তরিকভাবে আমন্ত্রণ’ জানিয়েছেন এবং তিনি তাঁর সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন।

ট্রাম্প বলেন, ফোনালাপকালে তাঁরা সিরিয়া-তুরস্ক সীমান্ত, সন্ত্রাসবাদ দমন, কুর্দিদের সঙ্গে শত্রুতার অবসান ও অন্য আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

এ সময় এরদোয়ান কথিত ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সদ্য প্রয়াত নেতা আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে আটকের বিষয় নিয়েও আলোচনা করেন।

ট্রাম্প টুইটারে বলেন, ‘তিনি (এরদোয়ান) আমাকে জানিয়েছেন যে তাঁরা আইএসের অনেক যোদ্ধাকে গ্রেপ্তার করেছেন। এসব যোদ্ধা সংঘাত চলাকালে পালিয়ে গিয়েছিল বলে জানা যায়। এদের মধ্যে আল-বাগদাদির এক স্ত্রী ও বোন রয়েছে।

একেবারে তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ইদলিব প্রদেশে কুর্দি যোদ্ধাদের সহযোগিতায় চালানো মার্কিন বাহিনীর বিশেষ এক অভিযানে এ আইএস নেতা নিহত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451