শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ১০:৫১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ ::
মানিকগঞ্জে বনভোজনের ট্রলার ডুবে কলেজছাত্র নিখোঁজ

কাশ্মীর ইস্যুতে চীনা প্রেসিডেন্টের সঙ্গে ইমরান খানের বিশেষ বৈঠক

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ৯ অক্টোবর, ২০১৯
  • ২৮ বার পড়া হয়েছে

কাশ্মীর পরিস্থিতি ও আঞ্চলিক নিরাপত্তা নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার বেইজিংয়ে অনুষ্ঠিত এ বৈঠকে কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতিসহ অন্যান্য দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে দ্য ডনের প্রতিবেদনে জানানো হয়েছে।

পাকিস্তান প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, চীনা প্রেসিডেন্ট বৈঠকের শুরুতে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশি, সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়াসহ অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে করমর্দন করেন।

জাতিসংঘের সদ্য সমাপ্ত সাধারণ অধিবেশনে কাশ্মীর ইস্যুতে সমর্থন দেয়ায় চীনের প্রতি কৃতজ্ঞতা জানান পাক প্রধানমন্ত্রী।

বৈঠকে ইমরান খানকে চীনের প্রেসিডেন্ট বলেন, তিনি কাশ্মীর পরিস্থিতির ওপর নজর রাখছেন আর পাকিস্তানের স্বার্থ সংশ্লিষ্ট যে কোনো বিষয়েই তার সরকার পাশে থাকবে।

ইমরানের সঙ্গে বৈঠকে কাশ্মীর সমস্যা দ্বিপক্ষীয় আলোচনার মধ্য দিয়ে সমাধানেরও পরমার্শ দিয়েছেন শি। তিনি বলেন, পরিস্থিতির ঠিক এবং ভুল দিকটি পরিস্কার। দু’পক্ষেরই শান্তিপূর্ণ আলোচনার মধ্য দিয়ে কাশ্মীর বিরোধ নিষ্পত্তি করা উচিত।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর সংকট নিয়ে যখন ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে তখন থেকেই চীন ইসলামাবাদের প্রতি সমর্থন দিয়ে আসছে। এ ছাড়া, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যে রুদ্ধদ্বার বৈঠক হয়েছে সেখানেও সমর্থন অব্যাহত রেখেছে বেইজিং।

গত ৫ আগস্ট ভারত কর্তৃক জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (স্বায়ত্বশাসন) বাতিল নিয়ে পাকিস্তানের পাশাপাশি চীনের সঙ্গেও সীমানা বিতর্কে জড়িয়েছে ভারত সরকার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451