শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০১ অপরাহ্ন

শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’ শুক্রবার মুক্তি পাচ্ছে

বাংলার প্রতিদিন ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮
  • ৩৬২ বার পড়া হয়েছে

‘সব মানিকের জন্য স্কুল চাই!’ স্লোগান নিয়ে বিশ্বে সুনাম কুড়িয়ে এবার বাংলাদেশে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘পাঠশালা’। ১০ বছরের এক মেধাবী পথশিশু মানিকের জীবন জয়ের অদম্য গল্প নিয়ে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’। নির্মাণ করেছেন যৌথভাবে ফয়সাল রদ্দি এবং আসিফ ইসলাম। জার্মানি, কানাডা ও ভারতের শীর্ষ উৎসবে প্রদর্শিত ও ভূয়সী প্রশংসিত এ চলচ্চিত্রটি ২৩ নভেম্বর ‘পাঠশালা’ প্রদর্শিত হবে ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চলের সিনেপ্লেক্স ও হলগুলোতে।

বন্ধুত্ব, প্রত্যাশা আর স্বপ্ন পূরণের টানটান গল্প পাঠশালা। ১০ বছরের শিশু মানিক, জীবনের রূঢ় বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয় তার। জীবিকার তাগিদে চলে আসে ঢাকায়। কাজ নেয় একটা গাড়ির সারাইখানায়। সেখানে সারাদিন খুঁটিনাটি কাজ, অমানুষিক পরিশ্রম, তবুও স্কুলে পড়ার স্বপ্ন ছাড়ে না মানিক। তার এই স্বপ্ন পূরণের লড়াইয়ে এ সময় এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি। বিনিময়ে মানিকও তাকে শেখায় ‘বস রনেজ্ঞাবি লাখে’ জাদুমন্ত্র; যা উল্টে দিলেই হয় অমোঘ বাক্য ‘সব বিজ্ঞানের খেলা’।

বাংলাদেশে অকালে স্কুল থেকে ঝরে পড়া মানিকের সংখ্যা কম নয়। সারা দেশে এ জাতীয় সব মানিকের শিক্ষাজীবনের নিশ্চয়তার বার্তা নিয়েই বানানো হয়েছে ‘পাঠশালা’, যার মূল স্লোগান, ‘সব মানিকের জন্য স্কুল চাই’। পাঠশালার প্রথম ট্রেলার এরইমধ্যে মুক্তি দেওয়া হয়েছে ইউটিউবে; সেখানে তার প্রশংসা আর চলচ্চিত্রটি দেখার আগ্রহ ব্যক্ত করেছেন বিপুল দর্শক.

রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় পাঠশালার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা; চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন, আমিরুল ইসলাম বাবু প্রমুখ।

শিশুতোষ চলচ্চিত্র ‘পাঠশালা’র মিডিয়া পার্টনার দুরন্ত টিভি ও এবিসি রেডিও। এ ছাড়া ডিজিটাল পার্টনার ও সহপ্রযোজক স্টেলার ডিজিটাল লিমিটেড (বঙ্গ)।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © banglarprotidin.com
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451