বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৮:০৮ অপরাহ্ন

যৌন মিলনের সময় ব্যাক-পেইন বা পিঠ ব্যথায় কি করবেন ?

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম শুক্রবার, ১৫ মার্চ, ২০১৯
  • ৪৩ বার পড়া হয়েছে

সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া নারী পুরুষের মিলনের সময়ে পিঠ ব্যথা সম্পর্কিত একটি গবেষণালব্ধ রিপোর্ট প্রকাশ করেছে। দাম্পত্য জীবনের মধুময় মিলনেও দেখা যায় নানা প্রকার জটিলতা। তারই একটি হলো পিঠ কিংবা কোমরে ব্যথা যাকে অনেকই ব্যাক-পেইন নামে চিনে থাকেন।

এই ব্যাক পেইন থেকে রক্ষা পেতে গবেষণা করে কিছু সমাধান দিয়েছেন কানাডার অন্টারিও’র ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সংবাদ মাধ্যমটির বরাতে সেই সমাধানগুলো উপস্থাপন করছে বাংলানিউজ।

প্রতিবেদনে বলা হয়, গবেষকরা ১০ দম্পতির শারীরিক মিলনের পাঁচটি নিয়মিত আসনে মেরুদণ্ডের কর্যক্রম লক্ষ্য করেন। গবেষকরা সংসর্গের সময় ব্যথা অনুভব করলে মেরুদণ্ড দিয়ে ধাক্কা না দিয়ে ‘হিপ-হিংগিং’ গতি ব্যবহার করা উচিত বলে চিহ্নিত করেন।

এছাড়া, যৌন মিলনের সময় গমন পথ অনুসরণ করে অবলোহিত এবং তড়িচ্চুম্বকীয় গতি পদ্ধতি গ্রহণ করা উচিত বলেও জানান গবেষকরা। গবেষকরা সংসর্গের সময় পিঠের ব্যথা এড়াতে গোপনাঙ্গের অবস্থান ও চাপ দেওয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত বলে পরামর্শ দেন।

গবেষণায় দেখা যায়, সংসর্গে পুরুষরা প্রচণ্ড উত্তেজনা অনুভব করেন। এতে তাদের পেট, নিতম্ব এবং পেছনের পেশি ছাড়া সমস্ত অংশ সক্রিয় থাকে। গবেষক দলের সদস্য ন্যাটালি সিডোর্কিয়েজ বলেন, মিলনের সময় গোপনাঙ্গের অবস্থান এক ধরনের ব্যাক-পেইন বা পিঠ ব্যথার উপসর্গ ঘটায়। এক্ষেত্রে নানা রকমের অবস্থান নিয়ে মিলন করা যেতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451