সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৫৯ অপরাহ্ন

যে ছবি দেখে কাঁদছে বিশ্ব

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ২৬ জুন, ২০১৯
  • ৪০ বার পড়া হয়েছে
Migrant_Valeria_Dead,Banglarprotidin online

 

রিও গ্রান্দে নদীর তীর ঘেঁষে কাঁদামাখা পানিতে পড়ে আছে বাবা-মেয়ের নিথর দেহ। মেয়ের পুরো শরীর বাবার টি-শার্টের নিচে আটকানো যেন হারিয়ে না যায়।

আর টি-শার্টের ভেতর থেকেই বাবার কাঁধে ছোট্ট হাতটি রেখেছিল ওই শিশু। তবে শেষ পর্যন্ত তারা কেউই বাঁচতে পারেনি।মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার মৃত এই বাবা-মেয়ের ছবি তোলেন সাংবাদিক জুলিয়া লি ডাক। ওই ছবিতে দেখা যায়, শিশুটির পরনে লাল রঙের প্যান্ট, পায়ে জুতা।

বাবা আর মেয়ের মাথার কিছু অংশ কালো কাপড়ে ঢাকামারা যাওয়া শিশুটির নাম ভ্যালেরিয়া এবং তার বাবার নাম অস্কার আলবার্তো মার্টিনেজ রামিরেজ। ভ্যালেরিয়ার বয়স ছিল মাত্র ২৩ মাস।

একসঙ্গে মারা যাওয়া এই বাবা-মেয়ে মেক্সিকো থেকে নদী পার হয়ে যুক্তরাষ্ট্রে আসার চেষ্টা করছিল।যুক্তরাষ্ট্রে পৌঁছাতে অভিবাসন প্রত্যাশীদের জীবনের ঝুঁকি নিয়ে কত বিপদজনক পথ পাড়ি দিতে হয় সোমবারের হৃদয়বিদারক এই ছবিটিই তা জানান দিচ্ছে।

অনেকে বলছে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত সঙ্কট এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষ্ঠুর অভিবাসন নীতির প্রমাণ এই ছবিটি।বাবা-মেয়ের নিথর দেহের এই ছবি ইতোমধ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে।

ছবিটি শেয়ার দিয়ে যার যার মতামত দিচ্ছেন সবাই। কেউ কেউ লিখছেন, হৃদয় বিদারক দৃশ্য। চোখের পানি ধরে রাখতে পারছি না।এর আগে অভিবাসন প্রত্যাশী আরেক শিশু আইলান কুর্দির মরদেহ নিয়েও বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়েছিল।

সিরিয়া থেকে আসা একদল শরণার্থী তুরস্ক হয়ে গ্রিসের কস্ দ্বীপে যাওয়ার সময় নৌকাডুবিতে আইলান মারা যায়। আইলানের নিথর দেহ ভেসে আসে সৈকতে। আর সেই ছবি দেখেই কেঁদেছিল বিশ্ব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451