রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৩১ অপরাহ্ন

মোড়ের নাম আইয়ুব বাচ্চু চত্বর, সড়কে রুপালি গিটার

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ১৯ জুন, ২০১৯
  • ৩৬ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃ

চট্টগ্রামের প্রবর্তক মোড়ের নামকরণ হচ্ছে সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুর নামে। আইয়ুব বাচ্চুর সেই রুপালি গিটারটির একটি অবয়ব স্থান পাবে চত্বরে।

চট্টগ্রাম সিটি করপোরেশন জানিয়েছে, প্রবর্তক এলাকাটি নিচু এলাকা। অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। সিটি করপোরেশন চার লেন বিশিষ্ট সড়কটির আধুনিকায়ন করবে। সিডিএ জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় খাল খনন প্রকল্পের কাজ করছে।

প্রকৌশল বিভাগ এলাকার ড্রেনেজ ব্যবস্থার সঙ্গে সড়কটি উঁচু করবে। গোল চত্বরে রুপালি গিটার থাকবে। এলাকাটিকে করা হবে সবুজায়ন ও নান্দনিক। প্রবর্তক মোড়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের একটি ক্যাম্পাস, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও প্রবর্তক উচ্চ বিদ্যালয় ও কলেজকে ঘিরে একটি শিক্ষার পরিবেশ বিরাজমান। আর চট্টগ্রামের কৃতী সন্তান আইয়ুব বাচ্চুর নামে চত্বরটি গড়ে তোলা হলে এ পরিবেশ আরো বেশি নান্দনিকতা পাবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিকল্পনাবিদ রেজাউল করিম জানান, প্রবর্তকের মোড়ে একটি প্রতীকী রুপালি গিটার স্থাপন করার ব্যাপারে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ অন্যরা একমত হয়েছেন। তিনি বলেন, ‘চট্টগ্রামের সন্তান আইয়ুব বাচ্চুর নামে এ চত্বরটি করে আমরা আনন্দিত।’

ওই চত্বরের স্থাপনার কাজ করছে আডিওস ইঙ্ক ও স্ক্রিপ নামে দুটি প্রতিষ্ঠান। আডিওসের পরিচালক মো. আবদুল আহাদ জানান, তাঁরা নিজস্ব অর্থায়নে এ কাজ করছেন। কেডিএস গ্রুপ পৃষ্ঠপোষকতা করছে। কাজ প্রায় ৬০ শতাংশ শেষ হয়েছে। সিডিএ ও সিটি করপোরেশনের কিছু কাজ বাকি আছে। এ মোড়ে ফুটপাতে বাগান থাকছে। আলোকায়নের মাধ্যমে পুরো এলাকার সৌন্দর্য বর্ধন করা হবে।

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আইয়ুব বাচ্চুর চট্টগ্রামের জানাজায় তাঁর স্মৃতি সংরক্ষণে নামকরণের প্রতিশ্রুতির অংশ হিসেবে ওই চত্বরের নামকরণ করা হচ্ছে বলে জানিয়েছে সিটি করপোরেশন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451