এখন সময় :
,

মুমিনুল-তাইজুলের উত্থান, মুশফিকের পতন!

স্পোর্টস ডেস্কঃ 

জিম্বাবুয়ে সিরিজে নিজেকে প্রমাণ করেছিলেন তাইজুল ইসলাম। ৪০ উইকেটের ১৮টিই নিয়েছিলেন এই স্পিনার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টেও দারুণভাবে জ্বলে ওঠেন তিনি। প্রথম ইনিংসে এব উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসের ছয় উইকেট পেয়েছিলেন তিনি। ফলে বাংলাদেশ জিতেছে ৬৪ রানে। অবশ্য জয়ে ভূমিকা রাখা বাংলাদেশের প্রথম ব্যাটিং ইনিংসে শতক পেয়েছিলেন মুমিনুল হক। তাই এবার ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছেন এই দুই বাংলাদেশি খেলোয়াড়। অবশ্য জিম্বাবুয়ে সফরে দ্বিশতক পাওয়া মুশফিক এই টেস্টে রান না পাওয়ায় র‍্যাঙ্কিংয়ে নিচে নেমেছেন।

জিম্বাবুয়ে সিরিজ এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্টে ভালো বোলিং করে মোট ২৫ উইকেট পেয়েছেন তাইজুল। তারই পুরস্কার হিসেবে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ২৭তম স্থান থেকে ২১তম স্থানে উঠে এসেছেন এই বোলার। অন্যদিকে, জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে শতকের দেখা পেয়েছিলেন মুমিনুল। এবার ওয়েস্ট ইণ্ডিজ সিরিজের প্রথম টেস্টেও শতকের দেখা পেয়েছেন তিনি। ফলে টানা দুই টেস্টে শতকের সুবাদে এক ধাক্কায় ১১ ধাপ এগিয়েছেন মুমিনুল। ৩৫তম অবস্থান থেকে ২৪তম অবস্থানে উঠে এসেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

অবশ্য মুশফিকের জন্য দুঃসংবাদ এনেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজ। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টেস্টে দ্বিশতক পেয়ে নিজেকে ছাড়িয়ে গেলেও চট্টগ্রামে প্রথম টেস্টের দুই ইনিংসেই ইন্ডিজদের বিপক্ষে ব্যর্থ মিস্টার ডিপেনডেবল। দুই ইনিংস মিলিয়ে তাঁর রান মাত্র ২৩। তাই কিছুদিন আগেই ১৩ ধাপ এগিয়ে ১৮তম অবস্থানে আসা মুশফিক এবার তিনধাপ পিছিয়ে গেছেন, আছেন ২১তম টেস্ট ব্যাটসম্যান হিসেবে।

ইনজুরি সারিয়ে চলমান টেস্ট সিরিজেই মাঠে ফিরে দলকে নেতৃত্ব দিয়েছেন সাকিব। প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট নিলেও ব্যাটিংয়ে খুব একটা জ্বলে উঠতে পারেননি এই বাঁহাতি অলরাউন্ডার। তাই টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ২০তম অবস্থানে থাকলেও ব্যাটসম্যানদের তালিকায় ২৪ থেকে ২৮ নম্বরে নেমেছেন তিনি। অবশ্য অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এখনো ৪০৫ রেটিং পয়েন্ট নিয়ে বিশ্বসেরা সাকিব। ভারতের রবীন্দ্র জাদেজা ৪০০ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছেন।

ইন্ডিজদের বিপক্ষে আগামী ৩০ নভেম্বর, শুক্রবার মিরপুরে দ্বিতীয় টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। এই টেস্টে জয় এনে বাংলাদেশকে দলীয় র‍্যাঙ্কিংয়ে তো বটেই, নিজেদেরও এগিয়ে নেওয়ার সুযোগ থাকছে খেলোয়াড়দের সামনে।

এন/ টি

Share Button
নোটিশ :   বাংলার প্রতিদিন ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

 

 

ভারপ্রাপ্ত সম্পাদক এস এম আলী আজম,

আইন উপদেষ্টা ॥ অ্যাডভোকেট মোঃজাকির হোসেন লিংকন ,

ঠিকানাঃ বাড়ী নং-৭ , রোড নং- ১, ব্লক -বি, সেকশন -১০, মিরপুর -ঢাকা- ১২১৬

মোবাইল০১৬৩১-০০৭৭৬০, ০১৭০৩১৩২৭৭৭, Email :  banglarprotidin@gmail.com ,banglarprotidinnews@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে নিবন্ধনের আবেদন সম্পূর্ন । 

Desing & Developed BY PopularITLtd.Com , Server Managed BY PopularServer.Com