এখন সময় :
,

বৃষ্টির কল্যাণে ঢাকার বাতাসের মান উন্নয়ন

অনলাইন ডেস্কঃ

মঙ্গলবার সন্ধ্যায় আঘাত হানা ঝড়-বৃষ্টির কল্যাণে রাজধানী ঢাকার বায়ুর মানের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। খবর ইউএনবিরএয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সন্ধ্যা ৭টা ২ মিনিটে ৮২ স্কোর অর্জন করে ২২তম অবস্থানে উঠে এসেছে ঢাকা।

যা বাতাসের মান সহনীয় থাকার ইঙ্গিত দিচ্ছে।১৫৩ স্কোর পেয়ে দূষিত বাতাসের শহরগুলোর তালিকায় প্রথমে রয়েছে দিল্লি। এর পরে আছে ব্রাসেলস ও চিয়াঙ মাই।প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য।ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার উন্নতি দেখা যায়।মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে কালবৈশাখী ঝড় আঘাত হানে। এ সময় বাতাসের তীব্রতা ছিল ঘণ্টায় ৮৫ কিলোমিটার। সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী এক ঘণ্টায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

Share Button
নোটিশ :   বাংলার প্রতিদিন ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

 

 

ভারপ্রাপ্ত সম্পাদক এস এম আলী আজম,

আইন উপদেষ্টা ॥ অ্যাডভোকেট মোঃজাকির হোসেন লিংকন ,

ঠিকানাঃ বাড়ী নং-৭ , রোড নং- ১, ব্লক -বি, সেকশন -১০, মিরপুর -ঢাকা- ১২১৬

মোবাইল০১৬৩১-০০৭৭৬০, ০১৭০৩১৩২৭৭৭, Email :  banglarprotidin@gmail.com ,banglarprotidinnews@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে নিবন্ধনের আবেদন সম্পূর্ন । 

Desing & Developed BY PopularITLtd.Com , Server Managed BY PopularServer.Com