মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ০৬:০৬ অপরাহ্ন

ফুলবাড়ীতে  এবার ডিজিটাল ধান মাড়াই মেশিন উদ্ভাবন

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮
  • ১৬ বার পড়া হয়েছে

ফুলবাড়ী (দিনাজপুর)প্রতিনিধিঃ
আটি রেখে ধান মাড়ি, এই স্লোগানকে সামনে রেখে। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ডাক্তার আনোয়ার এবার নতুন করে কৃষিযন্ত্র ডিজিটাল ধান মাড়াই মেশিন তৈরী করেছেন।
গতকাল বুধবার বেলা ১২ টায় পৌর এলাকার চার্দপাড়ায়, ডাক্তার আনোয়ারের নিজেস্ব্য প্রযুক্তির তৈরী এই নতুন ডিজিটাল ধান মাড়াই মেশিনটির আনুষ্ঠানিক উদ্বোবন করেছেন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী। এসময় উপজেলা কুষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, উপজেলা প্রকৌশলী শাহিদুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাফিউল ইসলামসহ উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তাগণ ও এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গগন উপস্থিত ছিলেন।
উপজেলার আলাদিপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের মৃত ডাক্তার আলাউদ্দিন সরকার এর ছেলে পল্লি চিকিৎসক আনোয়ার হোসেন গত ২০১৪ সালে কৃষিযন্ত্র ্কম্পাইন্ড হারবেস্টার মেশিন তৈরী করে জাতীয় পুরুস্কার অর্জন করেন। এরপর তিনি একেএকে ডিজিটাল আনোয়ার এক্সেল রিমোট কন্টোল পাওয়ার টিলার, মিনি ট্রাক্টর কৃষিযন্ত্র তৈরী করেছেন। এবার তিনি এই ডিজিটাল ধান মাড়াই মেশিন তৈরী করেছেন।
ডাক্তার আনোয়ার হোসেন বলেন বাজারে যত গুলো ধান মাড়াই মেশিন রয়েছে, ওই সব মেশিন দিয়ে ধান মাড়াই করলে, ধানের যে খড়টি থাকার কথা সেটি নষ্ট হয়ে যায়, অথচ এই খড়টি গোখাদ্যসহ নানা কাজে ব্যবহার করা হয়। বাজারে এই খড়ের চাহিদা অনেক বেশি। এই খড় ঠিক রাখার চিন্তা করে তিনি এই ডিজিটাল ধান মাড়াই মেশিন তৈরী করেছেন। তার এই মেশিনে ধান মাড়াই করলে ধানের আটি ভাঙ্গতে হবে না, এতে খড়টির কোন ক্ষতি হবেনা। আটি ঠিক রেখে ধান মাড়াই হবে তুলানা মুলক কম খরছে ও কম সময়ে।
তিনি আরো বলেন এই মেশিনে যে সকল যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে, তা সবেই তার নিজেস্ব্য লেদে তৈরী করা, এ কারনে বাজারের অনান্য মেশিনের তুলুনায় এই মেশিনের দাম অনেক কম, যা কৃষকরা সহজে ক্রয় করতে পারবে।
ডাক্তার আনোয়ার আরো বলেন তিনি একের পর এক কৃষিযন্ত্র তৈরী করলেও, অর্থের অভাবে বাজার জাত করতে পারছেনা। সরকার তাকে ঋনদিয়ে সহতা করলে, তার এই তৈরীকৃত কৃষিযন্ত্র সারা দেশে কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে পারতেন। এতেকরে কৃষক স্বল্প মূল্য কৃষিযন্ত্র খরিদ করে উপকৃত হতে পারতেন। এজন্য তিনি সরকারের দৃষ্টি কামনা করেছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ বলেন, বিদেশ থেকে আমদানী কৃত কৃষিযন্ত্রের তুলুনায় ডাক্তার আনোয়ারের তৈরী কৃষিযন্ত্রর গুনোগত মান ভাল ও এর দামও অনেক কম। এই কৃষিযন্ত্র গুলো কৃষি খাতকে আধুনিকানায়ন করবে।
উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী বলেন, ডাক্তার আনোয়ারের এই কৃষিযন্ত্র যাতে সে বাজার জাত করতে পারে, সে লক্ষে উপজেলা প্রশাসন ডাক্তারের আনোয়ারের পাশে থেকে কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451