বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৪২ অপরাহ্ন

পুষ্টিগুণে ভরপুর মটরশুঁটি

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ১৬ মার্চ, ২০১৯
  • ৩৪ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্কঃ 

সুস্বাদু মটরশুঁটি পুষ্টিগুণে ভরপুর। সেদ্ধ করা মটরশুঁটি খেতে পারেন প্রতিদিন। এ ছাড়া রান্না বা সালাদেও ব্যবহার করা যায় মটরশুঁটি। জেনে নিন সুস্থতার জন্য মটরশুঁটি খাওয়া জরুরি কেন।>> প্রচুর পরিমাণে ভিটামিন সি, বি৬ এবং ফলেট পাওয়া যায় মটরশুঁটি থেকে। এসব উপাদান রক্তের দূষিত উপাদান শরীর থেকে বের করে দেয়।
>> পাকস্থলির ক্যানসার থেকে দূরে থাকতে মটরশুঁটি খেতে পারেন। গবেষণা মতে, এক কাপ মটরশুঁটিতে কম-বেশি ১০ মিলিগ্রাম পলিফেনল থাকে। যেখানে মাত্র ২ মিলিগ্রাম শরীরে প্রবেশ করলেই স্টমাকে ক্যানসার সেল জন্ম নেওয়ার আশঙ্কা একেবারে শূন্যে এসে পৌঁছায়।

মটরশুঁটিতে থাকা ফাইবার, প্রোটিন এবং মাইক্রো-নিউট্রিয়েন্ট একদিকে যেমন পুষ্টির ঘাটতি দূর করে, তেমনি বারবার ক্ষুধা পাওয়ার সম্ভাবনাও কমায়। ফলে মাত্রাতিরিক্ত পরিমাণে খাওয়ার প্রবণতা কমে। ওজন নিয়ন্ত্রণে রাখতে তাই খেতে পারেন মটরশুঁটি।

>> লুটেইন, ক্যারোটেনিন, জিয়া-জেনন্থিনসহ আরও বেশ কিছু উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে মটরশুঁটিতে। এসব উপাদান দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়।>> ত্বকের সুস্থতায় মটরশুঁটি খাওয়া চাই নিয়মিত।>> মটরশুঁটিতে থাকা ডায়াটারি ফাইবার শরীরে প্রবেশ করার পর পাচক রসের ক্ষরণ বাড়িয়ে দেয়, ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটে।>> ফাইবার ও প্রোটিন পাওয়ায়া যায় মটরশুঁটি থেকে, জা শরীরে শর্করার শোষণের মাত্রা কমিয়ে দেয়। ফলে হঠাৎ করে সুগার লেভেল বৃদ্ধি পাওয়ার আশঙ্কা কমে।>> কোষ্ঠকাঠিন্য সমস্যায় যারা ভুগছেন তারা প্রতিদিন খেতে পারেন মটরশুঁটি।

তথ্যসূত্র : বোল্ডস্কাই

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451