এখন সময় :
,

পনিরের যত উপকারিতা

সুস্থ হাড়পনির ক্যালসিয়ামের একটি বড় উৎস, যা শক্তিশালী হাড়ের জন্য অপরিহার্য। বিশেষ করে গর্ভবতী ও প্রসূতিদের জন্য পনির খাওয়া জরুরি। শিশুদের হাড় মজবুত হয় পনির খেলে। পনিরে থাকা প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন হাড় ক্ষয় রোধ করে।

কোলেস্টরেল দূর করেঅনেকে শরীরের খারাপ কোলেস্টরেল দূর করতে বিভিন্ন পদক্ষেপ নেন। তবে সবচেয়ে ভালো পদক্ষেপ হতে পারে পনির খাওয়া। পরিমাণমতো পনির খেলে শরীরের খারাপ কোলেস্টরেল দূর হয়। পনিরে প্রোবাইওটিক ব্যাকটেরিয়া আছে যা দেহে কোলেস্টরেল বাড়তে দেয় না।

হার্ট ভালো রাখেহার্ট সঠিকভাবে কাজ করার জন্য পনির গুরুত্বপূর্ণ। এটি স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ, ফলে হার্টের কার্যকরিতা বাড়ায়। পনির থেকে আমরা পটাসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়ামও পেয়ে থাকি।

ডায়বেটিস প্রতিরোধকআমেরিকান জার্নাল অফ নিউট্রিশনের এক গবেষণা থেকে জানা যায়, দিনে ৫০ গ্রাম পনির খেলে টাইপ-২ ডায়বেটিস হওয়ার আশঙ্কা অনেক কমে যায়।

ক্যানসার প্রতিরোধলিনোলিক ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পনির ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া লিভার ক্যানসার ও ব্রেস্ট ক্যানসার হওয়ার ঝুঁকি কমায়।

মস্তিষ্কশরীরের সবচেয়ে জটিল অংশ হচ্ছে মস্তিষ্ক। ওমেগা থ্রি এবং ফ্যাটি এসিড সমৃদ্ধ পনির মস্তিষ্কের কার্যকরিতা ঠিক রাখে। পনির ত্বক উজ্জ্বল করে। পনিরে থাকা ফসফরাস চোখের জন্যও ভাল

সুস্থ দাঁতক্ষয় রোধ ও সুস্থ দাঁতের জন্য পনিরের ক্যালসিয়াম ও ফসফরাস গুরুত্বপূর্ণ।

Share Button
নোটিশ :   বাংলার প্রতিদিন ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

 

 

ভারপ্রাপ্ত সম্পাদক এস এম আলী আজম,

আইন উপদেষ্টা ॥ অ্যাডভোকেট মোঃজাকির হোসেন লিংকন ,

ঠিকানাঃ বাড়ী নং-৭ , রোড নং- ১, ব্লক -বি, সেকশন -১০, মিরপুর -ঢাকা- ১২১৬

মোবাইল০১৬৩১-০০৭৭৬০, ০১৭০৩১৩২৭৭৭, Email :  banglarprotidin@gmail.com ,banglarprotidinnews@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে নিবন্ধনের আবেদন সম্পূর্ন । 

Desing & Developed BY PopularITLtd.Com , Server Managed BY PopularServer.Com