সোমবার, ১৭ জুন ২০১৯, ০৪:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ ::
বাংলার প্রতিদিন ডটকম এর জন্য সকল জেলা/উপজেলা পর্যায়ে সাংবাদিক ও শিক্ষাণবীশ সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহীরা আপনার বায়োডাটা আমাদেরকে ই-মেইল করুন। আমাদের ই-মেইল ॥ banglarprotidin@gmail.com ধন্যবান্তে- সম্পাদক

দিল্লির মসনদ বিজেপির হাতে থাকার আভাস ২০ মে ২০১৯, ১৩:১৯

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম সোমবার, ২০ মে, ২০১৯
  • ৩ বার পড়া হয়েছে

অনলাইন ডেক্সঃ

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোট আবার ক্ষমতায় আসতে চলেছে বলে বুথফেরত জরিপে আভাস পাওয়া গেছে।

গতকাল রোববার শেষ দফার ভোট গ্রহণ অনুষ্ঠান শেষে এ আভাস দেয় সংস্থাগুলো। যদিও আগামী ২৩ মে আনুষ্ঠানিকভাবে লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হবে। এখন শুধু অপেক্ষার পালা।

এদিকে সংস্থাগুলোর বুথফেরত ওইসব জরিপকে প্রত্যাখ্যান করেছে বিরোধী দলগুলো। প্রকৃত নির্বাচনী ফল জানতে তাঁরা নির্ধারিত দিনের জন্যই অপেক্ষা করছেন।

ভারতের মোট ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে এবারে ৫৪২টি আসনে ভোট গ্রহণ করা হয়েছে। একমাত্র ভেলোর আসনে অর্থ দিয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগে রাষ্ট্রপতির হস্তক্ষেপে ভোট স্থগিত রাখা হয়।

ভারতের ৫৪৩ লোকসভা আসনের মধ্যে কেন্দ্রে সরকার গড়তে যেকোনো দল বা জোটের প্রয়োজন ২৭২টি আসন। জরিপগুলো বলছে, ওই আসন সংখ্যার বেশি আসন নিশ্চিত করে ক্ষমতায় বসতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। জরিপ অনুসারে, এনডিএ জোটের প্রধান বিরোধী দল জাতীয় কংগ্রেস গতবারের চেয়ে এবারের নির্বাচনে বেশি সংখ্যক আসন পেতে যাচ্ছে। কিন্তু তা বিজেপির চেয়ে অনেক কম।

রিপাবলিক টিভি-সি ভোটারের এক যৌথ জরিপ জানায়, এবারে কেন্দ্রে সর্বমোট ২৮৭টি আসন পেতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এ ছাড়া কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল অ্যালায়েন্স (ইউপিএ) জোট ১২৮টি, সমাজবাদী পার্টি ও বহুজন সমাজবাদী পার্টির জোট ৪০টি ও অন্যরা ৮৭টি আসন পেতে চলেছে।

রিপাবলিক টিভি-জন কি বাতের যৌথ জরিপে জানানো হয়, নির্বাচনে এনডিএ জোট পেতে পারে ৩০৫টি আসন। অন্যদিকে ইউপি জোট ১২৪টি, সমাজবাদী পার্টি ও বহুজন সমাজবাদী পার্টি জোট ২৬টি ও অন্যরা ৮৭টি আসন পেতে পারে।

নিউজ নেশনের বুথফেরত সমীক্ষা অনুসারে, লোকসভা নির্বাচনে এনডিএ জোট ২৮২ থেকে ২৯০টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে ইউপিএ জোট ১১৮ থেকে ১২৬ ও অন্যরা ১৩০ থেকে ১৩৮টি আসন পেতে পারে বলে জানানো হয়েছে।

টাইমস নাউ-ভিএমআরের যৌথ সমীক্ষায় বলা হয়, এ নির্বাচনে এনডিএ জোট পেতে পারে ৩০৬টি আসন। বাকি আসনের মধ্যে ইউপিএ ১৩২টি ও অন্যরা ১০৪টি আসন পেতে পারে।

এসি-নিয়েলসনের আরেক সমীক্ষা অনুযায়ী, এনডিএ জোট পেতে পারে ২৬৭টি আসন। এ ছাড়া ইউপিএ ১২৭টি ও অন্যরা পেতে পারে ১৪৮টি আসন।

চাণক্য সংস্থার সমীক্ষায় জানানো হয়, নির্বাচনী ফলে এনডিএ পেতে পারে ৩৫০টির মতো আসন। অপরপক্ষে ইউপিএ ৯৫ ও অন্যরা ৯৭টি আসন পেতে পারে।

এদিকে ইন্ডিয়া টুডের চালানো এক সমীক্ষায় বলা হয়, এবারের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট পেতে চলেছে ৩৩৯টিরও বেশি আসন। বাদবাকি আসনের মধ্যে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ১০৮ এবং অন্যরা ৯৫টির মতো আসন পেতে পারে।

সমীক্ষা অনুসারে পশ্চিমবঙ্গের নির্বাচনী ফল
নির্বাচন-সংশ্লিষ্ট সংস্থাগুলোর জরিপ অনুসারে পশ্চিমবঙ্গে অনেক ভালো ফল করতে চলেছে বিজেপি। আর এর ভেতর দিয়ে প্রভাব কমে আসতে পারে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূলের।

এদিকে সংস্থাগুলোর বুথফেরত সমীক্ষার প্রতিক্রিয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

গতকাল রাতে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে করা এক পোস্টে মমতা বলেন, ‘আমি এক্সিট পোল গসিপে বিশ্বাস করি না। গসিপ ছড়িয়ে কয়েক হাজার ইভিএম বদলে দেওয়ার ষড়যন্ত্র চলছে। আমি ভারতের সমস্ত বিরোধী দলকে একত্র, শক্তিশালী ও সাহসী হতে অনুরোধ করছি। আমরা সবাই একজোট হয়ে এর বিরুদ্ধে লড়াই করব।’

পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচনের ফল প্রসঙ্গে রিপাবলিক টিভি ও সি ভোটারের সমীক্ষায় জানানো হয়, পশ্চিমবঙ্গের মোট ৪২টি আসনের মধ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস ২৯টির মতো আসন পেতে পারে। অন্যদিকে এখানে বিজেপি পেতে পারে ১১টি আসন। এ ছাড়া কংগ্রেস দুটি আসন পেতে পারে বলে বলা হয়। অন্যদিকে বাম দলগুলো শূন্য হাতে ফিরতে পারে বলেও আভাস দেওয়া হয়।

রিপাবলিক টিভি ও জন কি বাতের সমীক্ষা জানিয়েছে, এবারের নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল পেতে পারে ১৩ থেকে ২১টি আসন।  অপরপক্ষে বিজেপি পেতে পারে ১৮ থেকে ২৬টি আসন। কংগ্রেস এখানে সর্বোচ্চ তিনটি আসন পেতে পারে। বাম দলগুলো কোনো আসন পাবে না বলেই জানাচ্ছে তাদের জরিপ।

এদিকে টাইমস নাউ-ভিএমআর নিজেদের বুথফেরত সমীক্ষায় জানায়, নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস পেতে পারে ২৮টি আসন। এ ছাড়া বিজেপি ১১, কংগ্রেস দুই ও বাম দলগুলো একটি করে আসন পেতে পারে।

নিয়েলসন নিজেদের সমীক্ষার অপর ভিত্তি করে বলে, এবারের নির্বাচনে ক্ষমতা দখলের লড়াইয়ে পশ্চিমবঙ্গে তৃণমূল পেতে পারে ২৪টি আসন। অন্যদিকে বিজেপির ঝুলিতে জমা পড়তে পারে ১৬টি আসন। এ ছাড়া কংগ্রেস দুটি আসন পেলেও বাম দলগুলো কোনো আসন পাবে না বলে জানায় তারা।

অন্যদিকে ইন্ডিয়া টুডে তাদের সমীক্ষায় জানায়, লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ১৯ থেকে ২২টি আসন, বিজেপি ১৯ থেকে ২৩টি ও কংগ্রেস একটি আসন পেতে পারে। বাম দলগুলো কোনো আসন পাবে না বলে ধারণা তাদেরও।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451