এখন সময় :
,

তিনটিতে জয় কংগ্রেসের, পাঁচ রাজ্যেই পরাজিত বিজেপি

অনলাইন ডেস্কঃ 

ভারতের পাঁচটি রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়ে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস ও তেলেঙ্গানায় ‘তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি’(টিআরএস) ও মিজোরামে ‘মিজো ন্যাশনাল ফ্রন্ট(এমএনএফ) জয় পেয়েছে। কোনও রাজ্যেই জয়ের দেখা পায়নি ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে কংগ্রেস ১১৪টি ও প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপি ১০৯টি; রাজস্থানে ২০০টি আসনের মধ্যে কংগ্রেস ১০১টি ও প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপি ৭৩; ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে কংগ্রেস ৬৮টি ও প্রধান প্রতিদ্বন্দ্বী ১৬টিতে জয় পেয়েছে।

অন্যদিকে, তেলেঙ্গানায় ১১৯টি আসনের মধ্যে টিআরএস ৮৮টি ও প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস-তেলেগু দেশম পার্টি(টিডিপি) ২১টি এবং মিজোরামে ৪০টি আসনের মধ্যে এমএনএফ ২৬টি ও প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস ৫টিতে জয় পেয়েছে।

কংগ্রেসের সভাপতিত্ব গ্রহণের এক বছরের মধ্যেই বেশ বড় ধরনের সফলতা পেলেন রাহুল গান্ধি। ২০১৩ সালের বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেসকে গো-হারা হারায় বিজেপি। কংগ্রেসের সেই ক্ষতে যেন মলম লাগালেন রাহুল।

এদিকে সোমবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর উরজিত প্যাটেল এবং মঙ্গলবার সরকারের অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সদস্য সুরজিৎ ভল্লার পদত্যাগের পর এই পরাজয় ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপির জনপ্রিয়তার ভিত্তিতে যেন কুঠারের আঘাত।

অন্যদিকে নির্বাচনের পর ১৬ ডিসেম্বর পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে অনুষ্ঠেয় প্রধানমন্ত্রী মোদির সভা স্থগিত করা হয়েছে। বিজেপি জানিয়েছে, ১৪ ডিসেম্বর রথযাত্রা নিয়ে সমাধানসূত্র বের হতে পারে। একদিনের ব্যবধানে সভা করা সম্ভব নয়। তাই সভাটি স্থগিত করা হলো। পরে সভার দিনক্ষণ চূড়ান্ত করা হবে।

Share Button
নোটিশ :   বাংলার প্রতিদিন ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

 

 

ভারপ্রাপ্ত সম্পাদক এস এম আলী আজম,

আইন উপদেষ্টা ॥ অ্যাডভোকেট মোঃজাকির হোসেন লিংকন ,

ঠিকানাঃ বাড়ী নং-৭ , রোড নং- ১, ব্লক -বি, সেকশন -১০, মিরপুর -ঢাকা- ১২১৬

মোবাইল০১৬৩১-০০৭৭৬০, ০১৭০৩১৩২৭৭৭, Email :  banglarprotidin@gmail.com ,banglarprotidinnews@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে নিবন্ধনের আবেদন সম্পূর্ন । 

Desing & Developed BY PopularITLtd.Com , Server Managed BY PopularServer.Com