বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৮:১২ অপরাহ্ন

চাঁদ দেখা কমিটির আজ জরুরি বৈঠক

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম শনিবার, ১৩ এপ্রিল, ২০১৯
  • ৬৯ বার পড়া হয়েছে

শাবান মাসের চাঁদ নিয়ে ‘জনমনে বিভ্রান্তি তৈরি হওয়ায়’ আজ শনিবার সকালে জরুরি সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠেয় ওই সভায় যারা গত ৬ এপ্রিল চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন তাদেরও থাকতে বলা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে এ সভা হবে বলে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

গত শনিবার সন্ধ্যার পর জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ২১ এপ্রিল রাতে শবেবরাত পালনের সিদ্ধান্ত হয়। ওই সভাশেষে ধর্ম প্রতিমন্ত্রী বলেছিলেন, এদিন সারা দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। তাই নিয়ম অনুযায়ী ১৪ শাবান রাত অর্থাৎ ২১ এপ্রিল রাতে শবেবরাত পালন করা হবে। তবে ‘মজলিসু রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠনের নেতারা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দাবি করেছেন, গত ৬ এপ্রিল খাগড়াছড়িতে শাবানের চাঁদ দেখা গেছে এবং সে বিষয়ে প্রশাসনকে অবহিত করা হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।

সংগঠনের সভাপতি আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান দাবি করেন, ৬ এপ্রিল খাগড়াছড়িতে চাঁদ দেখার পর অনেকে জেলা প্রশাসককে ফোনে জানিয়েছিলেন। তখন তিনি বলেছেন, চাঁদ দেখার ঘোষণা হয়ে গেছে, চুপ থাকেন।

এদিকে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ গণমাধ্যমকে বলেন, ওই দিন সভায় দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, দেশের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সব কার্যালয় এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সুতরাং যারা দাবি করছেন চাঁদ দেখা গেছে তারা মূলত বিভ্রান্তি ছড়াচ্ছেন। তাদের বলা হয়েছে চাঁদ দেখেছেন তার প্রমাণ দেখান। খাগড়াছড়ির জেলা প্রশাসকের সঙ্গে আমরা কথা বলেছি। তিনি কিছু জানেন না। সুতরাং বিভ্রান্তি সৃষ্টিকারীদের কথায় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত পরিবর্তন হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451