বুধবার, ১৪ অগাস্ট ২০১৯, ১১:২৫ অপরাহ্ন

চকবাজারে অগ্নিকান্ডের ঘটনায় জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতিতেআন্তর্জাতিক বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংন্থার শোক বার্তা

বাংলার প্রতিদিন ডেস্ক
  • আপডেট টাইম শুক্রবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৯
  • ২৯ বার পড়া হয়েছে

ওমান থেকে সোহাগ ঃ  
রাজধানীর চকবাজারে প্লাস্টিকের গোডাউনে অগ্নিকান্ডের ঘটনায় জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতিতে গভীর শোক প্রকাশ করেছে

আন্তর্জাতিক বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংন্থা

বৃহস্পতিবার এক যৌথ শোকবার্তায় আন্তর্জাতিক বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংন্থার সভাপতি জনাব, দুলাল সিদ্দিকী, মহাসচিব মুফতী লুৎফর রহমান মাককী
ও সাংগঠনিক সম্পাদক রহমতউল্লাহ সোহাগ এই শোক প্রকাশ করেন।

শেকবার্তায় তাঁরা বলেন, এ মর্মান্তিক দূর্ঘটনায় গোটা জাতি গভীর ভাবে শোকাহত ও স্তম্ভিত। এমন একটি মর্মান্তিক ঘটনায় আমরা মর্মাহত। রাজধানীর চকবাজার এলাকার নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের একটি ভবনের নিচে থাকা গাড়ীর গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণে বুধবার দিবাগত রাত ১০টা ১০ মিনিটে আগুন লাগে। দ্রুত আগুন এলাকায় ছড়িয়ে পড়ে এবং আগুনে পুড়ে এ পর্যন্ত প্রায় ৮০ জন লোক নিহত হয়েছে। যাদের মধ্যে নারী ও শিশু রয়েছে। আহত হয়েছে প্রায় অর্ধশত। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নেতৃবৃন্দ বলেন, এর আগেও ২০১০ সালের ৩ জুন রাসায়নিক পদার্থ থেকে পুরান ঢাকার নিমতলীতে ভয়াবহ অঙ্গিকান্ডের ঘটনা ঘটে। যাতে প্রাণ হারান ১২৪ জন। তখন ঘনবসতিপূর্ণ এলাকাটি ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল। ঘনবসতিপূর্ণ এলাকায় রাসায়নিক ব্যবসা বা শিল্পকারখানা কতটা বিপজ্জনক তা বহু আগেই প্রমাণ হয়েছে। কিন্তু তারপরেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সরকার কার্যকর পদক্ষেপ না নেয়ায় এই মর্মান্তিক ঘটনার পুনরাবৃত্তি ঘটল। সুতরাং আর কালক্ষেপন না করে সরকারের উচিৎ এসব এলাকা থেকে রাসায়নিক পদার্থের গোডাউন ও কারাখানা অন্যত্র স্থানান্তর করা। একই সাথে ঐ এলাকায় অগ্নিকান্ডের ঘটনা রোধ ও মোকাবেলায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। এ ধরণের দূর্ঘটনা রোধে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ, নিহত ও ক্ষতিগ্রস্তদের পরিবার-পরিজনদের উপযুক্ত ক্ষতিপুরণ প্রদান করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। একই সাথে প্রবাসী কল্যাণ সংন্থার নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণকে যার যার সাধ্যমত দূর্ঘটনায় কবলিতদের সাহায্যে এগিয়ে আসার জন্য আহবান জানাচ্ছি। আশা করি সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ এমন দূর্ঘটনা রোধে আরো সতর্ক ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন।

অগ্নিকান্ডে যারা নিহত হয়েছেন আমরা তাদের রুহের মাগফিরাত কামনা করছি এবং তাদের শোক সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 banglarprotidin
Theme Dwonload From ThemesBazar.Com
themebazarbanglaro4451